আটকে পড়া মালয়েশিয়া প্রবাসীদের ফিরিয়ে নেওয়ার অনুরোধ

করোনাভাইরাস লকডাউনের কারণে মালয়েশিয়া থেকে দেশে এসে আটকেপড়া বাংলাদেশি শ্রমিকদের ফিরিয়ে নেওয়ার অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাশিমের সঙ্গে এক বৈঠকে তিনি এ অনুরোধ করেন।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাশিম।

বৈঠকে ড. মোমেন উল্লেখ করেন, বাংলাদেশ স্বাধীনতার পর থেকে মালয়েশিয়ার সঙ্গে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক উপভোগ করে আসছে। কর্মসংস্থান, উচ্চশিক্ষা, বিজ্ঞান-প্রযুক্তি, কৃষি প্রক্রিয়াকরণ, বাণিজ্য, পর্যটন ও বৈদেশিক বিনিয়োগের মতো বিস্তৃত বিষয়ে মালয়েশিয়া বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীদার।

বৈঠকে ড. মোমেন মালয়েশিয়ান ব্যবসায়ীদের বিনিয়োগের জন্য বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনের অনুরোধ জানান। এছাড়া ড. মোমেন মালয়েশিয়ায় কর্মসংস্থানের লক্ষ্যে মালয়েশিয়া এবং বাংলাদেশ সরকারের (জি টু জি প্লাস) মধ্যে সমঝোতা চুক্তি সংশোধনী চূড়ান্ত করার জন্য অনুরোধ করেন।

ড. মোমেন রোহিঙ্গাদের পক্ষে মালয়েশিয়া সরকারের নৈতিক ও রাজনৈতিক সমর্থনের জন্য ধন্যবাদ জানান। রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধানের জন্য মালয়েশিয়া এবং আসিয়ান ফোরামের কাছ থেকে আরো সমর্থন প্রত্যাশা করেন।