সাতক্ষীরাসিটিকলেজ।ফাইলছবি

প্রতারণা ও জালজালিয়াতির মাধ্যমে কাগজপত্র তৈরি করে চার প্রভাষককে এমপিওভুক্তির অভিযোগ উঠেছে সাতক্ষীরা সিটি কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে। এ অভিযোগে ওই অধ্যক্ষ আবু সাঈদসহ চার প্রভাষকের নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অনিয়মের মাধ্যমে নিয়োগ পেয়ে ওই চার শিক্ষক ২০ লাখ টাকার বেশি বেতন তুলেছেন। এ জন্য মামলায় সরকারি অর্থ আত্মসাতেরও অভিযোগ এনেছে দুদক।

দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রবীর কুমার দাস প্রতিষ্ঠানটির খুলনা সমন্বিত জেলা কার্যালয়ে গত রোববার এ মামলা করেন। এতে সাতক্ষীরা সিটি কলেজের অধ্যক্ষ আবু সাঈদ, বাংলা বিভাগের প্রভাষক মো. মনিরুল ইসলাম, ইংরেজি বিভাগের প্রভাষক এসএম আবু রায়হান, দর্শন বিভাগের প্রভাষক শেখ নাসির আহমেদ এবং হিসাববিজ্ঞানের প্রভাষক অরুণ কুমার সরকারকে আসামি করা হয়েছে।

সাতক্ষীরা সিটি কলেজে ২০ শিক্ষক নিয়োগ এবং ২১ শিক্ষককে এমপিওভুক্ত করার অভিযোগে ২০১৯ সালের ১৫ আগস্ট সাতক্ষীরায় গিয়ে তদন্ত শুরু করেন দুদকের সহকারী পরিচালক প্রবীর কুমার দাস। এরই ধারাবাহিকতায় তদন্ত শেষে দুদক অধ্যক্ষ এবং চার প্রভাষকের বিরুদ্ধে মামলা করে।

এ বিষয়ে জানতে চাইলে দুদকের সাতক্ষীরা জেলার আইনজীবী অ্যাডভোকেট আসাদুজ্জামান দিলু এনটিভি অনলাইনকে বলেন, ‘মামলা সংক্রান্ত যাবতীয় কাগজপত্র আমরা হাতে পেয়েছি। আইন অনুযায়ী মামলাটি চলমান রয়েছে।