নিউজিল্যান্ডে অতীত স্মৃতিই রুবেলের প্রেরণা

নিউজিল্যান্ডের মাঠে বাংলাদেশের তেমন কোনো সুখস্মৃতি নেই।  টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টির কোনো ফরম্যাটেই সে দেশে অবিস্মরণীয় কিছু করে দেখাতে পারেননি টাইগাররা।

তবে ঘরের মাঠে শক্তিশালী এই দলকে দুবার হোয়াইটওয়াশ করার সুখস্মৃতি রয়েছে টাইগারদের।  সেই স্মৃতি রোমন্থন করলেই চোখে ভেসে উঠে পেসার রুবেল হোসেনের নাম।

২০১০ সালে নিউজিল্যান্ডকে ‘বাংলাওয়াশ’ করার সেই কীর্তিতে হ্যাটট্রিকসহ ৬ উইকেট নিয়েছিলেন রুবেল।  এর তিন বছর পর আবার সেই সুখস্মৃতি ফিরিয়ে আনেন টাইগাররা। 

সব মিলিয়ে কিউইদের বিপক্ষে বাংলাদেশের সফলতম পেসার রুবেলই। ১৩ ম্যাচে ২২ উইকেট।  

রোববার কুইন্সটাউনে অনুশীলনের ফাঁকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)  পাঠানো ভিডিওবার্তায় রুবেলকে সেই কথাই মনে করিয়ে দেন তরুণ পেসার শরিফুল ইসলাম।  

জবাবে রুবেল বললেন, ‘সেই স্মৃতি সঙ্গী করেই নিজেকে উজাড় করে দিতে চাই। সুযোগ পেলে আমার শতভাগ দেব এখানে। সঙ্গে আমার ভালো স্মৃতিগুলো সাহস জোগাবে। কীভাবে নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো খেলেছিলাম। নিজের মাথায় সেই বিষয়গুলো নেওয়ার জন্য চেষ্টা করব। দলের পরিকল্পনা অনুযায়ী বাস্তবায়ন খুব ভালো করতে হবে। আমার সর্বোচ্চটা চেষ্টা করব।’

নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশ কখনই জিততে পারেনি।  এ বিষয়ে রুবেলের দৃঢ়বিশ্বাস—  ‘ইনশাআল্লাহ্, এবার অবশ্যই পারব। আমাদের দলের সামর্থ্য আছে। উইকেটে গিয়ে মানিয়ে নিতে পারলে ভালো করতে পারব। সবাই সবার সেরাটা দিলে নিউজিল্যান্ডের সঙ্গে ভালো কিছু হবে ইনশাআল্লাহ।’