করোনা'কে নয়, ভয় করুন একমাত্র আল্লাহ্কে

এ মুহূর্তে পৃথিবীর সবচেয়ে বড় ভীতির নাম করোনা। বড় বড় সব শক্তিধর রাষ্ট্রও আজ চরম অসহায় অতিক্ষুদ্র করোনার কাছে। বিশ্বের তাবৎ ক্ষমতাধর ব্যক্তিরাতো করোনা'র ভয়ে রীতিমতো 'সেফ কোয়ারেনটাইনে' নিজেদের বন্ধী করে রেখেছেন বেশ ক'দিন থেকেই। সাধারণ মানুষরাও যথাসম্ভব ঘরে থাকার চেষ্টা করছেন কিছুটা স্বেচ্ছায় এবং বৃহদাংশে পুলিশের লাঠিপেটার ভয়ে। তবে বর্তমানে মানুষ সবচেয়ে বেশি ভয় যদি কোনোটাকে করছেন, সে হলো করোনা। অনেকে করোনায় আক্রান্ত না হয়েও সামান্য হাঁচি-কাশিতে ভয়েই মরে যাচ্ছেন দিনের মধ্যে কয়েকবার। এতে করোনা'র কঠিন আক্রমনের রাস্তা তৈরি করে দিচ্ছেন বৈ কি?

এ পর্যন্ত করোনায় মৃতদের তালিকা জানান দেয়, পঞ্চাশোর্ধ মানুষরাই মারাত্মকভাবে করোনা ঝুঁকিতে রয়েছেন। করোনার সঙ্গে যুদ্ধ করে বেঁচে থাকার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন রোগপ্রতিরোধ ক্ষমতা; যা পঞ্চাশোর্ধ মানুষের শরীরে ধীরে ধীরে কমতে থাকে। অন্যদিকে বিজ্ঞান বলছে, ভয়-ভীতিও মানুষের রোগপ্রতিরোধ ক্ষমতা কমিয়ে ফেলে। সুতরাং শুধু শুধু ভয় পেয়ে আপনার দেহে করোনার পথ সুগম করার কোন মানেই হয়না।

তাছাড়া মুসলিম হিসাবে আমাদের সব সময় বিশ্বাস থাকতে হবে, বিপদাপদ, বালা-মুসিবত থেকে মুক্তি একমাত্র আল্লাহ তায়ালাই দিতে পারেন। তিনিই জীবন ও মৃত্যুর মালিক। পবিত্র কুরআনে স্পষ্ট বর্ণিত, প্রত্যেকের জন্য মৃত্যুর সময় নির্ধারিত। অতএব 'করোনা' কিছুই করতে পারবেনা যদি এই সময় আপনার মৃত্যু না লেখা থাকে। অতএব করোনাকে নয়, ভয় করুন একমাত্র আল্লাহ্কে, সর্বাবস্থায়, সবখানে। 

​​​​​